৫ অক্টোবর থেকে ব্রিটিশ স্টুডেন্ট ভিসায় নতুন নিয়ম

আ স ম মাসুম, যুক্তরাজ্য

ব্রেক্সিট পরবর্তী সময়ের জন্য ব্রিটেনের স্টুডেন্ট ভিসার বিধিতে বেশ কিছু পরিবর্তন এনেছে যুক্তরাজ্য সরকারের হোম অফিস। অন্য ভিসা ক্যাটাগরি থেকে স্টুডেন্ট ভিসায় আসার সুযোগ রেখে নতুন বিধিতে বলা হয়েছে, এক বছর যাবত অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের মেইনটেন্যান্স ফান্ড দেখাতে হবে না। একই সাথে স্টুডেন্ট ভিসার ৮ বছরের সর্বোচ্চ সীমা তুলে দেওয়া হচ্ছে পিএইচডি শিক্ষার্থীদের জন্য।

এছাড়াও পোস্ট স্টাডি শেষে চাকরির প্রস্তাব পেলে সেখানে যোগ দিতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা

ইংলিশ টেস্টের বাধ্যবাধকতার বিষয়টিও সংশ্লিষ্ট কলেজের ওপর ছেড়ে দিয়েছে হোম অফিস।

ইউরোপীয় এবং ইউরোপের বাইরের দেশ থেকে আসা শিক্ষার্থীদের একই নিয়মে স্টুডেন্ট ভিসার আবেদন করার বিধি ঘোষণা দিয়ে ১০ সেপ্টেম্বর হোম অফিস জানিয়েছে, বাংলাদেশসহ ইউরোপীয় ইউনিয়নের বাইরের শিক্ষার্থীদের ক্ষেত্রে আগামী ৫ অক্টোবর থেকে কার্যকর হবে নতুন নিয়ম। নতুন নিয়মে অন্য ভিসা ক্যাটাগরির বিদেশিরা স্টুডেন্ট ভিসায় আসার সুযোগ পাবেন। আগামী ৫ অক্টোবর থেকে ভিসার মেয়াদ বাড়াতে বিদেশি শিক্ষার্থীদের মেইনটেন্যান্স ফান্ড দেখাতে হবে না।

ব্রিটেনের বাইরে থেকে স্টুডেন্ট ভিসায় আসতে ইচ্ছুকদের ক্ষেত্রে বেশ নমনীয় হোম অফিস। এদিকে স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে বহু-সমালোচিত ৮ বছরের ভিসার ক্যাপ তুলে দেয়া হয়েছে। ফলে শিক্ষার্থীরা আরো বেশি সময় ব্রিটেনে অধ্যয়ন করতে পারবে। একই সাথে লেখাপড়া শেষে কাজের প্রস্তাব পেলে ব্রিটেনে থাকারও সুযোগ সৃষ্টি হয়েছে।

অন্যদিকে ব্রিটেনের বাইরে থেকে আসতে ইচ্ছুক শিক্ষার্থীদের ইংলিশ টেস্টের ক্ষেত্রেও নমনীয়তা দেখানোর সুযোগ দিয়েছে হোম অফিস।

হোম অফিস বলছে, ৫ অক্টোবর থেকে নন-ইউরোপিয়ান ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে পরিবর্তন আনা হলেও ১লা জানুয়ারী থেকে কার্যকর হবে ইউরোপীয় ছাত্র-ছাত্রীদের ইমিগ্রেশনের নতুন নিয়ম।

Leave A Reply

Your email address will not be published.

Share via
Copy link
Powered by Social Snap