২০ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রে টিকটক এবং উইচ্যাট নিষিদ্ধ

আগামী রোববার (২০ সেপ্টেম্বর) থেকে যুক্তরাষ্ট্রে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধ। ওইদিন থেকে দেশটির নাগরিকরা টিকটক এবং উইচ্যাট ডাউনলোড করতে পারবে না। খবর দ্য ইন্ডিপেন্ডেন্টের।

মার্কিন বাণিজ্য বিভাগ জানিয়েছে, আগামী ১২ নভেম্বরের মধ্যে কোনও সমঝোতা না হলে এটি দেশটিতে পুরোপুরিভাবে নিষিদ্ধ হবে। ফলে এটা ব্যবহার ও ডাউনলোড করা দেশটিতে অবৈধ বলে বিবেচিত হবে।

এর আগে ডোনাল্ড ট্রাম্প এবং মার্কিন সরকার এই অ্যাপ নিষিদ্ধ করার হুমকি দেন। এই অ্যাপের কারণে মার্কিনিদের তথ্য বেহাত হতে পারে বলেও অভিযোগ করেন ট্রাম্প।

যাদের মোবাইলে ইতোমধ্যেই এই অ্যাপ রয়েছে, তারা এখনও আগের মতোই এটা ব্যবহার করে যেতে পারবেন। কিন্তু গত ১২ সেপ্টেম্বর থেকে নতুন কোনও আপডেট ডাউনলোড করতে পারছে না ব্যবহারকারীরা। এর ফলে অ্যাপের কার্যক্রম বাধাগ্রস্ত হবে কেননা ডেভেলপাররা এটা বাগ ঠিক করতে বা কোনও পরিবর্তন আনতে পারছে না।

 

অন্যান্য দেশগুলোতে আপাতত গুগল এবং অ্যাপলেও এই অ্যাপ পাওয়া যাবে। অর্থাৎ সেগুলো আপাতত নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। তবে ১২ নভেম্বরের পর যুক্তরাষ্ট্রে টিকটক ডাউনলোড পুরোপুরি অবৈধ হয়ে যায়ে। এদিকে ২০ সেপ্টেম্বর থেকে উইচ্যাট পুরোপুরি নিষিদ্ধ হবে বলেও মার্কিন সরকারের আদেশে বলা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

Share via
Copy link
Powered by Social Snap