হোয়াটসঅ্যাপ: চ্যাট ওপেন না করলেই সাত দিনে মুছে যাবে মেসেজ!

অনলাইন ডেস্ক: বিপুল জনপ্রিয়তা। আর সেই জনপ্রিয়তার কারণেই ভুলচুক এড়াতে বারংবারই ফিচার্সে একাধিক বদল আনছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। কিছু দিন আগেই হোয়াটসঅ্যাপ ওয়েব ইউজারদের জন্যও ভিডিও কলিংয়ের সুবিধা নিয়ে আসা হয়েছে। এবার আরো একটি নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে মার্ক জুকারবার্গের এই সংস্থা।
কী সেই ফিচার? ধরা যাক, আপনার হোয়াটসঅ্যাপ-এ নতুন কোনো মেসেজ এসেছে। অথচ আপনি সেই মেসেজটি খুলেই দেখলেন না। এতদিন অবধি সেই মেসেজ আপনার হোয়াটসঅ্যাপ-এ থেকেই যেত। আপনি পরে চাইলে যেকোনো সময়ে সেই মেসেজটি দেখে নিতে পারতেন। কিন্তু এবার থেকে সেই সুবিধা আর পাবেন না। এক সপ্তাহ বা সাত দিনের মাথায় কোনো মেসেজ যদি আপনি না পড়েন বা খুলে দেখেন, সেটি এবার থেকে চিরতরে হারিয়ে যেতে চলেছে। ঠিক একই ভাবে আপনার পাঠানো কোনো মেসেজের ক্ষেত্রে একই কাণ্ড ঘটতে চলেছে।
হোয়াটসঅ্যাপ-এর সাপোর্ট পেজে বিষয়টি নিয়ে যে তথ্য দেওয়া হয়েছে, তাতে পরিষ্কার ভাবেই উল্লেখ করা হয়েছে যে, সেটিংস এনাবল্ করলেও পাঠানো অথবা সংগৃহীত কোনো মেসেজ এক সপ্তাহ পর আর খুলে দেখতে পারবেন না গ্রাহকেরা। তবে এই এক সপ্তাহের পরে অর্থাৎ যখন সেই হোয়াটসঅ্যাপ মেসেজটি আপনাআপনিই উড়ে যাবে, তখন কোনও ইউজার নোটিফিকেশনের প্রিভিউ থেকে কিন্তু মেসেজটি দেখতে পাবেন। অ্যাপ যতক্ষণ খোলা থাকবে ততক্ষণ সেই নোটিফিকেশনও আসতে থাকবে।
হোয়াটসঅ্যাপ-এর নতুন এই ফিচার সম্পর্কে আনো জানা গিয়েছে যে, এক সপ্তাহ পর হারিয়ে যাওয়া সেই মেসেজটি ফরোয়ার্ড করার চেষ্টা করলেও সফল হবেন না একজন ইউজার। একমাত্র তখনই সেটি দেখা বা ফরোয়ার্ড করা সম্ভব হবে, যখন সেই ইউজার ব্যাক আপ ক্রিয়েট করে রাখবেন এবং সেই ব্যাক আপ রেস্টোর করার চেষ্টা করবেন।
কোনো ইউজার যদি হোয়াটসঅ্যাপ-এর মিডিয়া ডাউনলোড সেটিংসে গিয়ে কোনও ছবি বা ভিডিয়ো সংগ্রহ করার জন্য অটো-ডাউনলোড অপশনটি চালু করে রাখেন, তাহলে সেই ছবি বা ভিডিওগুলি অটোমেটিক্যালি ডিভাইসে সেভ হয়ে যাবে। আপনি সেই ভিডিও বা ছবিগুলি হয়তো খুলেও দেখেননি। যে সুবিধাটা নর্মাল মেসেজের ক্ষেত্রে থাকছে না। তবে এই এক সপ্তাহ পর ইউজারের না পড়া বা খুলে না দেখা যে মেসেজটি ডিলিট হয়ে যাচ্ছে, সেটির টাইম ফ্রেম কোনো মতেই সেটিংসে গিয়ে বাড়ানোর সুযোগ পাওয়া যাবে না। এখনও অবধি এই ফিচার রিলিজ করা হয়নি। তবে খুব শিগগিরই নতুন এই ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ।

 

Loading...
Share via
Copy link
Powered by Social Snap