হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে বিপ (Bip) অ্যাপ জনপ্রিয় হয়ে উঠছে

অনলাইন ডেস্ক:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জগতে তুরস্কের নতুন উদ্ভাবন বিপ (Bip) এ্যাপ। তুরস্কের প্রযুক্তিবিদরা whatspp ও imo এর বিকল্প হিসেবে bip অ্যাপটি তৈরি করেছে। অ্যাপটি মেসেজিং, অডিও, ভিডিও কল সহ বিভিন্ন সেবা প্রদান করছে।

তুরস্কের রাষ্ট্রীয় টেলিকম সংস্থা তুর্কসেলের অ্যাপ বিআইপি (BIP)  উচ্চারণ “বিপ”। তুরস্কের সবচেয়ে বড় টেলিকম সংস্থা তুর্কসেল ২০১৩ সালে চালু করে এই অ্যাপটি।  ইতিমধ্যে যথেষ্ট জনপ্রিয়তাও পেয়েছে।

বিপের পক্ষ থেকে জানানো হয়েছে, গত কয়েকদিনে তুর্কসেলের এই অ্যাপটি নতুন করে ৪০-৫০ লাখ ব্যবহারকারী ডাউনলোড করেছে।  এ পর্যন্ত বিশ্বব্যাপী ডাউনলোড করেছে ৬ কোটিরও বেশি গ্রাহক।

২০১৩ সালের নভেম্বরে প্রথম চালু হওয়ার পরে গত ৭ বছরে সাড়ে চার কোটি গ্রাহক ডাউনলোড করেছে অ্যাপটি।  আর গত কয়েক সপ্তাহে ডাউনলোড হয়েছে প্রায় এক কোটি।  ২০১৫ সালের নভেম্বর পর্যন্ত ১৬৬ দেশ থেকে এই অ্যাপটি ডাউনলোড করেছে মত ২৬ লাখ লোক।  ২০১৭ সালে মোট ব্যবহারকারী হয় ১ কোটি ৮০ লাখ।২০১৮ সালের নভেম্বরে এই সংখ্যা পৌঁছে ৩ কোটি ৪০ লাখে।

২০১৯ সালে তুরস্কের সবচেয়ে বেশি ব্যবহৃত আপগুলোর মধ্যে এক নম্বরে ছিল হোয়াটসঅ্যাপ আর ২০ নম্বরে ছিল বিপ । সে বছর সেপ্টেম্বর পর্যন্ত তুরস্কে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতো ৪ কোটি ৩৫ লাখ লোক।

২০২০ সালের মার্চ মাস পর্যন্ত সারা বিশ্বে বিপ ব্যবহারকারী সংখ্যা ছিল ৪ কোটি ৫০লাখ। আর ২০২১ এর জানুয়ারিতে এসে বিশ্বের ১৯৬ দেশে বিপ ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ছাড়িয়েছে।

প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন বিপ অ্যাপ Whatspp, imo বা অন্যসব অ্যাপস থেকে অনেক নিরাপদ। আপনি চাইলে এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন

লিঙ্কঃ https://play.google.com/store/apps/details?id=com.turkcell.bip

এছাড়া প্লে ষ্টোরে গিয়ে Bip লিখে সার্চ করলেও পেয়ে যাবেন।

Loading...
Share via
Copy link
Powered by Social Snap