স্মার্টফোন বিক্রিতে অ্যাপলকে টপকে গেল শাওমি

অনলাইন ডেস্ক:

মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ইনকরপোরেশনকে টপকে বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাণকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে চীনের শাওমি। প্রথম অবস্থানে রয়েছে স্যামসাং, আর দ্বিতীয় হুয়াওয়ে।
ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন (আইডিসি) এর তথ্য অনুযায়ী, ২০২০ সালে বিক্রি হওয়া স্মার্টফোনের সংখ্যার হিসেবে অ্যাপলকে ছাড়িয়ে গেছে শাওমি। যদিও করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বজুড়েই এ বছর বিক্রি কমেছে ১.৩ শতাংশ হারে।
বর্তমানে দক্ষিণ কোরীয় টেকনোলজি জায়ান্ট স্যামসাং বিশ্ববাজারে ২২.৭% শেয়ার নিয়ে এক নম্বর অবস্থানে আছে। আর চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের রয়েছে ১৪.৭%। ১১.৮ এবং ৮.৯ % শেয়ার নিয়ে যথাক্রমে তালিকার চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে অ্যাপল ও ভিভো।
এই প্রথম শীর্ষ তিনের মধ্যে স্থান করে নিয়েছে তালিকার অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় অনেকটাই নবীন শাওমি।
প্রতিষ্ঠানটির বাংলাদেশ শাখার কান্ট্রি জেনারেল ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী বলেন, আইডিসি রিপোর্টে  বিশ্বের সবচেয়ে দ্রুত বেড়ে চলা স্মার্টফোনের ব্র‍্যান্ডের সম্মান  এবং বিক্রির দিক থেকে তৃতীয় অবস্থানে আসতে পেরে আমরা খুবই আনন্দিত।
সম্প্রতি ৪২% বৃদ্ধি নিয়ে বৈশ্বিক স্মার্টফোন বাজারের ১৩.১ দখল করেছে শাওমি। তরুণদের উপযোগী এবং সাশ্রয়ী হওয়ায় ভারত ও বাংলাদেশের মতো অনেক দেশেই এর বিক্রি বেড়েছে অসম্ভব দ্রুত হারে।
Loading...
Share via
Copy link
Powered by Social Snap