সাক্ষাৎকার ছাড়াই ভ্রমণ, ব্যবসা এবং চিকিৎসা সেবা ভিসা আবেদন নেবে যুক্তরাষ্ট্র দূতাবাস

অনলাইন ডেস্ক: সাক্ষাৎকার ছাড়াই পর্যটন, ব্যবসা এবং চিকিৎসা সেবা নিতে যাওয়া ভ্রমণকারীদের ভিসা আবেদন নেবে ঢাকার মার্কিন দূতাবাস। বি১/বি২ ক্যাটাগরির আবেদনে এ ছাড় দেওয়া হচ্ছে।

এছাড়া নন-ইমিগ্রান্ট শ্রেণিভুক্ত; সি, সি১/ডি, এফ, আই, জে, এম, ও এবং কিউ- ক্যাটাগরির ভিসার জন্য ইতোপূর্বে করা আবেদন গ্রহণও শুরু করা হয়েছে। তবে নন-ইমিগ্রেন্ট ক্যাটাগরির আওতায় থাকা এফ১ এবং এফ২ ভিসার নতুন আবেদন গ্রহণ করা হবে না বলে জানিয়েছে দূতাবাসের পক্ষ থেকে।

সোমবার (৫ অক্টোবর) যুক্তরাষ্ট্রের ঢাকাস্থ দূতাবাসের কন্সুলার প্রধান উইলিয়াম ডোয়ারস এক ভার্চুয়াল ব্রিফিংয়ে একথা জানিয়েছেন।

করোনার কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে অন্তত ৬ সপ্তাহ সময় লাগতে পারে। সে অনুযায়ী যথেষ্ট সময় হাতে রেখে ভ্রমণের তারিখ নির্ধারণ করতে পরামর্শ দেওয়া হয়েছে ভার্চুয়াল ব্রিফিংয়ে। চলমান কোভিড-১৯ বিশ্বমারির কারণে নন-ইমিগ্রেন্ট ক্যাটাগরিতে ২৪ মাস পর্যন্ত সাক্ষাৎকার ছাড়া ভিসা ইস্যু করার মেয়াদ বাড়ানো হয়েছে বলে এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

করোনা মহামারির কারণে সাক্ষাৎকার ছাড়াই নন-ইমিগ্র্যান্ট ভিসার নবায়ন ও যোগ্যতার মেয়াদ ২৪ মাস পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থাৎ নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি ২৪ মাস পার না হয়ে থাকে, তাহলে আবেদনকারী বিনা সাক্ষাৎকারে নন-ইমিগ্র্যান্ট ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন। এই সুবিধাটি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

 

Leave A Reply

Your email address will not be published.

Share via
Copy link
Powered by Social Snap