সরকারী কাজে দৈনিক ভিত্তিক শ্রমিকদের সর্বোচ্চ মজুরি ৬০০ টাকা

অনলাইন ডেস্ক:

সরকারি কাজে দৈনিক ভিত্তিতে শ্রমিক মজুরির হার পুনর্নির্ধারণ করেছে সরকার। দৈনিক ভিত্তিতে এ হার হবে ৬শ’ টাকা।ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনসহ বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ের দপ্তরগুলোতে কর্মরত দৈনিক ভিত্তিক শ্রমিকদের ক্ষেত্রে এ মজুরির হার প্রযোজ্য হবে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে, যা ১২ অক্টোবর থেকে কার্যকর করা হয়েছে। আদেশ অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় দৈনিক ভিত্তিক নিয়মিত দক্ষ শ্রমিকের মজুরি ৬০০ টাকা এবং অনিয়মিত অদক্ষ শ্রমিকের মজুরি ৫৭৫ টাকা করা হয়েছে।

বিভাগীয় শহর ও অন্যান্য সিটি করপোরেশন এলাকায় দৈনিক ভিত্তিক নিয়মিত দক্ষ শ্রমিকের মজুরি ৬০০ টাকা এবং অনিয়মিত অদক্ষ শ্রমিকের মজুরি ৫৫০ টাকা। এছাড়া, জেলা ও উপজেলা এলাকায় দৈনিক ভিত্তিক নিয়মিত দক্ষ শ্রমিকের মজুরি ৫৫০ টাকা এবং অনিয়মিত অদক্ষ শ্রমিকের মজুরি ৫০০ টাকা।

দৈনিক ভিত্তিক শ্রমিকের মজুরি হার বাস্তবায়নে যেসব শর্ত পালন করতে হবে সেগুলো হচ্ছে:

১. শ্রমিকের সংখ্যা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত হতে হবে।

২. দৈনিক মজুরির হারে মাসিক ভিত্তিক শ্রমিক নিয়োগ করা যাবে না।

৩. সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর/সংস্থার নিজস্ব বাজেট বরাদ্দ থেকে এ ব্যয় নির্বাহ করতে হবে এবং এ খাতে অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাবে না।

৪. অর্থ বিভাগের কেইস-টু-কেইস ভিত্তিতে এর আগে যেসব দপ্তরের বিপরীতে দৈনিক ভিত্তিক শ্রমিক মজুরির হার নির্ধারণ করা হয়েছিল, বর্তমান পুনর্নির্ধারিত হার সেসব দপ্তরের জন্যও প্রযোজ্য হবে। এ বিষয়ে কোনো অনিয়ম পাওয়া গেলে বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবেন এবং এ ব্যয়ের ক্ষেত্রে যাবতীয় আর্থিক বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে।

Leave A Reply

Your email address will not be published.

Share via
Copy link
Powered by Social Snap