শচিনকে পেছনে ফেলে কোহলির নতুন রেকর্ড

স্পোর্টস ডেস্ক:

রেকর্ডটা তার হাতে ধরা দিচ্ছে তা অবধারিতই ছিল। ওয়ানডেতে ১২ হাজার রানের মাইলফলকে যেতে কেবল ২৩ রান দরকার ছিল বিরাট কোহলি। ক্যানেবেরায় তা তুলে নিয়ে আরও একটি রেকর্ড নিজের করে নিলেন ভারত অধিনায়ক।
১৩তম ওভারে শন অ্যাবটের বলে এক রান নিয়েই ১২ হাজারি ক্লাবে ঢুকে যান কোহলি। ২৫১তম ওয়ানডেতে এই মাইলফলকে যেতে ২৪২ ইনিংস ব্যাট করতে হয়েছে কোহলিকে।
এর আগে ৩০০ ইনিংস খেলে ১২ হাজার রান করার দ্রুততম রেকর্ড ছিল কিংবদন্তি শচিন টেন্ডুলকারের দখলে। সেই ২০০৩ বিশ্বকাপে সেঞ্চুরিয়নে পাকিস্তানের বিপক্ষে ওই মাইলফলকে পৌঁছেছিলেন মাস্টার ব্যাটসম্যান।
ওয়ানডেতে ৮ থেকে ১২ হাজার রানের সবগুলো মাইলফলকেই দ্রুততম হয়েছেন কোহলি। দ্রুততম ১০ ও ১১ হাজার রান করতেও শচিনকে পেছনে ফেলেন তিনি।
শচিনকে ছাপিয়ে যেতে ৫৮ ইনিংস কম লাগল কোহলির। ওয়ানডেতে ১৮ হাজারের বেশি রান করা শচিনকে কোহলি সব রেকর্ডেই ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি করেছেন আগেই। শচিনের ৪৯ সেঞ্চুরিতের পিছু ছুটে এরমধ্যে ৪৩ সেঞ্চুরি হয়ে গেছে তার। প্রায় ৬০ গড়ে রান করে চলেছেন ৩২ পেরুনো এই ডানহাতি ব্যাটসম্যান।
ওয়ানডেতে দ্রুততম ১২ হাজার রানের ক্লাবে কোহলি ও শচিনের পরে আছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং।  তার লেগেছিল ৩১৪ ইনিংস। শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা ৩৩৬ ইনিংস, সনত জুয়াসুরিয়া ৩৭৯ ইনিংস ও মাহেলা জয়াবর্ধনে এই ল্যান্ডমার্কে পৌঁছান ৩৯৯ ইনিংস খেলে।
রেকর্ড স্পর্শের দিনে অবশ্য কোহলির লড়াই দলের হোয়াইটওয়াশ বাঁচানোর। স্বাগতিকদের কাছে আগের দুই ম্যাচ হেরে এরমধ্যে ওয়ানডে সিরিজ খুইয়ে বসেছে ভারত। সেই দুই ম্যাচে পরে ব্যাট করে ম্যাচে থাকতে না পারা কোহলির দল এবার ব্যাটিং পেয়েছে আগে।
Loading...
Share via
Copy link
Powered by Social Snap