বিশ্ব ইজতেমায় ভিড় এড়াতে ১০ টাকায় অজু, কাগজের জায়নামাজ

Share This:

অনলাইন ডেস্ক:

ফজরের নামাজের পর থেকেই শুরু হয়েছে বিশ্ব ইজতেমা। শুক্রবার (১৩ জানুয়ারি) ইজতেমার প্রথম জুমার নামাজে অংশ নিতে এরই মধ্যে টঙ্গীর তুরাগ নদীর তীরে জমায়েত হয়েছেন লাখো মুসল্লি।

আর এই ইজতেমাকে ঘিরে জমে উঠেছে ছোট ছোট নানা ব্যবসা। এর মধ্যে কেউ আয়োজন করেছে অজুর ব্যবস্থা। ইজতেমার ভেতরে মানুষের ভিড় এড়াতে অনেকে ১০ টাকা দিয়েই ওজু করে নিচ্ছেন এখানে। প্রতি পাত্র পানি ১০ টাকায় বিক্রি হচ্ছে।

ওজুর পানি কেন বিক্রি করছেন জানতে চাইলে বিক্রেতারা বলেন, নদীর পানি ভালো না। তাই আমরা দূর থেকে পানি নিয়ে এসে এখানে জমা করি। কষ্ট করে নিয়ে আসি কিছু টাকা আয় করার জন্য।

যাত্রাবাড়ী থেকে সকালে রওয়ানা দিয়ে ইজতেমায় এসেছেন শরীফ। তিনি জানান, ভেতরে লাখো মানুষের ভিড়। নামাজ পড়তে তো অজু করা লাগবে। তাই আগেই করে নিচ্ছি, যদি ভেতরে করার সুযোগ না পাই।

এছাড়া ১০ টাকায় কাগজের জায়নামাজ বিক্রি করছেন কিছু হকার। তারা জানালেন, মানুষের ভিড়ে জায়গা পাওয়া যাবে না ইজতেমার মূল মাঠে। মুসল্লিরা যাতে যে কোনো জায়গায় নামাজ পড়ে নিতে পারেন তাই এসব বিক্রি করা হচ্ছে।

এছাড়া কেউ টুপি ও কাপড়ের জায়নামাজও বিক্রি করছেন।

এদিকে বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়।

আয়োজক সূত্র জানায়, উর্দুতে আম বয়ান শুরু হয়। এ বয়ান বাংলাসহ কয়েকটি ভাষায় অনুবাদ করে শুনানো হয়। এরপর বাদ জুমা বয়ান করবেন মাওলানা ইসমাইল গুদর, বাদ আসর মাওলানা জুবায়ের আহমদ ও বাদ মাগরিব মাওলানা আহমদ লাট বয়ান করবেন। এসব বয়ানের বাংলা অনুবাদ করবেন বাংলাদেশের মাওলানা ওমর ফারুক।

২০২৩ সালের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব হবে

Loading...