বাইডেন, নাকি ট্রাম্প: ফলাফল এখনো অনিশ্চিত

অনলাইন ডেস্ক:

অনেকেই হয়তো এক বাক্যেই বলে ফেলবেন যে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনই হচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট। প্রাথমিক হিসেবটাও বাইডেনেরই পক্ষে।

এখন পর্যন্ত বাইডেন জিতেছেন ২৬৪টি ইলেকটোরাল ভোট, ট্রাম্পের রয়েছে ২১৪টি। পেনসিলভিনিয়া, নর্থ ক্যারোলিনা, জর্জিয়া ও আলাস্কায় এগিয়ে রয়েছে রিপাবলিকান শিবির। আর নেভাদায় এগিয়ে ডেমোক্রেটরা।
আর মাত্র ছয়টি ইলেকটোরাল ভোট পেলেই বিজয় নিশ্চিত বাইডেনের। সেদিক থেকে ২৭০ থেকে ৫৬ ভোট পিছিয়ে থাকা ট্রাম্পের পথ অনেকটাই কঠিন। তবে ট্রাম্পের আশাও শেষ হয়নি। নেভাদার ভোটের হিসাব উল্টে গেলে বাইডেনের শিবিরে হতাশার বার্তা নিয়ে আসতে পারে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের সবশেষ তথ্যমতে, আর পাঁচটি অঙ্গরাজ্যের পপুলার ভোটের ফল জানা বাকি। এর মধ্যে পেনসিলভিনিয়া, নর্থ ক্যারোলিনা, জর্জিয়া ও আলাস্কায় এগিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এ চারটি অঙ্গরাজ্যের সম্মিলিত ইলেকটোরাল ভোট রয়েছে ৫৪টি।

অর্থাৎ এগিয়ে থাকা চারটি রাজ্যে জিতলে ট্রাম্পের মোট ইলেকটোরাল ভোট হবে ২৬৮টি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে প্রয়োজন হয় ন্যূনতম ২৭০ ভোট।

বিপরীতে, শুধু নেভাদায় এগিয়ে রয়েছেন জো বাইডেন। এ অঙ্গরাজ্যের ইলেকটোরাল ভোট রয়েছে ছয়টি। সুতরাং, এই একটি রাজ্যের জয়ই তার সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে যথেষ্ট।

তবে নেভাদায় বিজয় এত সহজ হচ্ছে না বাইডেনের। ৭৫ শতাংশ ভোট গণনা শেষে প্রতিদ্বন্দ্বীর চেয়ে মাত্র আট হাজার ভোটে এগিয়ে রয়েছেন তিনি। এখনও ৩ লাখ ৯৮ হাজার ভোট গণনা বাকি। ফলে যেকোনও সময় পাল্টে যেতে পারে সব হিসাব-নিকাশ।

নেভাদায় এখন পর্যন্ত ৫ লাখ ৮৮ হাজার ২৫২টি (৪৯ দশমিক ৩ শতাংশ) ভোট পেয়েছেন বাইডেন। আর ট্রাম্প পেয়েছেন ৫ লাখ ৮০ হাজার ৬০৫টি (৪৮ দশমিক ৭ শতাংশ) ভোট।
তাছাড়া, এবারের নির্বাচনে ১০ কোটি আগাম ভোটের হিসাব এখনও বাকি। এগুলো গণনা শেষে চূড়ান্ত ফল ঘোষণা হতে আরও কিছুদিন লাগবে।

মার্কিন নির্বাচনের অন্যতম ভোটযুদ্ধের ময়দান জর্জিয়াতে ২০১৬ সালের নির্বাচনে জিতেছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে এবারের নির্বাচনেও এগিয়ে রয়েছেন এ রিপাবলিকান প্রার্থী। তবে এ নিয়ে স্বস্তিতে থাকার সুযোগ নেই। সামান্য ব্যবধানে পিছিয়ে থাকা জো বাইডেন নিঃশ্বাস ফেলছেন ট্রাম্পের ঘাঁড়ে। ১৬টি ইলেকটোরাল ভোট থাকা এ রাজ্যে জয়ের সম্ভাবনা দেখা যাচ্ছে দুই পক্ষেরই।

এই ৪টা রাজ্যের ফলাফলের উপর চূড়ান্ত ফলাফল নির্ভর করছে। প্রাথমিকভাবে মনে হচ্ছে এখানে বাইডেনে চান্স বেশি। তবে শেষ মুহূর্তে চমকও হতে পারে।
এগিয়ে থাকা বাকি চারটি অঙ্গরাজ্যের পাশাপাশি নেভাদায় জিততে পারলে ট্রাম্পও হতে পারেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট।

তাই ক্ষমতার জন্য এমন তীব্র প্রতিযোগিতায় যে কেউ হাসতে পারেন শেষ হাসি।

Loading...
Share via
Copy link
Powered by Social Snap