পাপুলের আসনে উপনির্বাচন ১১ এপ্রিল

নিউজ ডেস্ক:

প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ, কয়েকটি পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনের ভোটের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (৩ মার্চ) ইসি ভবনে ৭৭তম কমিশন সভা শেষে নির্বাচনগুলোর তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার।

এর আগে লক্ষ্মীপুর-২ আসন এবং ইউপি ও পৌরসভা নির্বাচনের সিদ্ধান্ত নিতে বিকেল ৩টায় সভায় বসেন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য চার কমিশনার। সভা শেষে ইসি সচিব সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

নির্বাচন কমিশন সচিব জানান, আগামী ১১ এপ্রিল ৩৭১ ইউনিয়ন পরিষদ এবং ১১ পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য (এমপি) পদ হারানো কাজী শহিদ ইসলাম পাপুলের আসনে উপনির্বাচনও ১১ এপ্রিল অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ মার্চ, মনোনয়নপত্র বাছাই মার্চ ১৯, প্রার্থিতা প্রত্যাহার ২৪ মার্চ।

উপ-নির্বাচনে কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলেও জানান ইসি সচিব।

পাপুলের আসন শূন্য ঘোষণা করা গেজেটে বলা হয়, কুয়েতে ফৌজদারি আদালত থেকে গত ২৮ জানুয়ারি ঘোষিত রায়ে নৈতিক স্খলনজনিত অপরাধে চার বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের সংবিধানের ৬৬(২)(ঘ) অনুচ্ছেদ অনুযায়ী সংসদ সদস্য থাকার যোগ্য নয়। সে কারণে সংবিধানের ৬৭(১)(ঘ) অনুযায়ী রায় ঘোষণার তারিখ থেকে তার আসন (২৭৫ লক্ষ্মীপুর-২) শূন্য ঘোষণা করা হয়েছে। আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশের পর ইসি থেকে জানানো হয়েছিল, রোজার আগেই আসনটিতে ভোট করার চিন্তা করবে কমিশন।

Loading...
error: Content is protected !!
Share via
Copy link
Powered by Social Snap