নতুন নীতি: ভ্যাকসিন সংক্রান্ত ভুয়া তথ্য মুছে দেবে ফেসবুক

নিউজ ডেস্ক:

দীর্ঘ আলোচনা সমালোচনার পর সামাজিক মাধ্যমে ভ্যাকসিন সংক্রান্ত ভুয়া তথ্য ছড়ানোর ব্যাপারে আরো কঠোর অবস্থানে এখন ফেসবুক। কোম্পানীটি জানিয়েছে ভ্যাকসিন নিয়ে যেকোন ষড়যন্ত্র তত্ত্ব ও ভুয়া দাবি সম্বলিত পোস্ট সরাসরি মুছে দেয়া হবে,এবং যেসব গ্রুপে পুনরাবৃত্তিমূলকভাবে নিয়ম লঙ্ঘন করবে সেগুলো বন্ধ করে দেয়া হবে।

সামাজিক যোগাযোগের এই মাধ্যমটিতে দীর্ঘদিন থেকে চলে আসা ভুয়া তথ্যের অবাধ ছড়াছড়ির পর গত সোমবার ফেসবুকের এক ব্লগ পোস্টে এই ঘোষণা দেয় কোম্পানীটি।
নতুন এই নীতি ব্যক্তিগত প্রোফাইল ও টাকা দিয়ে দেয়া বিজ্ঞাপন দুই ধরণের পোস্টেই প্রযোজ্য হবে।
ইনস্টাগ্রাম ব্যবহারকারীরাও ওকই নীতিমালার আওতাভুক্ত থাকবেন।

ফেসবুকের কন্টেন্ট নিয়ে তদারকি করা গাই রোসেন জানান, ”আমাদের এই নীতি তাৎক্ষণিকভাবে কার্যকর হবে। যেসব অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ এর আগে এরকম নিয়ম ভঙ্গ করেছে তাদের প্রতি আমাদের বিশেষ নজর থাকবে। আগামী দিনগুলোতে আমরা আমাদের কার্ক্রম আরো বিস্তৃত করবো।”

ভ্যাকসিন সংক্রান্ত বিপদজনক ও ভুয়া দাবির মধ্যে ফেসবুকে গ্রহণ করা হবে না এমন দাবিগুলোর একটি তালিকা প্রকাশ করেছে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি। এর মধ্যে রয়েছে:
১. কোভিড-১৯ মানবসৃষ্ট একটি ভাইরাস
২. ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন কার্যকর নয়
৩. অ্যান্টিবডি তৈরীর জন্য ভ্যাকসিন নেয়ার পরিবর্তে কোভিডে আক্রান্ত হওয়া উত্তম
৪. ভ্যাকসিন বিষাক্ত ও বিপদজনক, এতে অটিজম হতে পারে।

ফেসবুকের বিভিন্ন পেজ ও গ্রুপ অনেকদিন থেকেই ভ্যাকসিন বিরোধী প্রচারণা চালিয়ে আসছে। নতুন নীতি অনুযায়ী যেসব গ্রুপে এই নীতি বার বার লঙ্ঘন হবে সেগুলোকে বন্ধ করে দেয়া হবে।

করোনাভাইরাসের শুরু থেকেই ভুয়া তথ্য ও ষড়যন্ত্র তত্ত্ব মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ফেসবুক। এর অংশ হিসেবে ভুয়া তথ্য ছড়ানো পোস্টগুলোর প্রসার কমিয়ে দেয়া হয়েছে। তবে পোস্ট সম্পূর্ণভাবে মুছে দেয়ার পদক্ষেপ আগে নেয়নি কোম্পানীটি।

কিন্তু গত ডিসেম্বর থেকে কোভিড ভ্যাকসিন বিভিন্ন দেশে অনুমোদন পাওয়ার পর কোভিড ভ্যাকসিন সংক্রান্ত ভুয়া তথ্য প্রতিরোধে কঠোরতার নীতি অবলম্বন করে ফেসবুক। যেসব ভুয়া দাবি সামাজিক মাধ্যমটিতে গ্রহণ করা হবে না বা মুছে দেয়া হবে তার একটি তালিকা দেয়া হয় তখন। এবার তালিকায় সংযোজনের মাধ্যমে সেই পদক্ষেপ আরো বিস্তৃত করলো কোম্পানীটি।

Loading...
Share via
Copy link
Powered by Social Snap