দ. চীন সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন ভারতের, ক্ষুব্ধ বেইজিং

অনলাইন ডেস্ক:

গালওয়ানের ঘটনার পর বেইজিংকে চাপে রাখতে বিরোধীয় দক্ষিণ চীন সাগরে যুদ্ধাজাহাজ মোতায়েন করেছে ভারত। দুই দেশের মধ্য চলা আলোচনার মধ্যেই দিল্লির এমন পদক্ষেপে আপত্তি জানিয়েছে চীন। এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

খবরে বলা হয়েছে, চীনা বাহিনী কৃত্রিম দ্বীপপুঞ্জ ও সামরিক উপস্থিতির মাধ্যমে ২০০৯ সাল থেকে ভারতীয় নৌবাহিনীর জাহাজগুলোর উপস্থিতিতে আপত্তি জানিয়ে আসছে।

সামরিক একটি সূত্র সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছে, লাদাখে চীনের সঙ্গে সংঘর্ষে ২০ সেনা নিহতের পর
ভারতীয় নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ দক্ষিণ চীন সাগরে মোতায়েন করা হয়েছে। ওই এলাকায় পিপলস লিবারেশন আর্মির (পিএলও) নৌবাহিনী তার ভূখণ্ডের অংশ হিসাবে বেশিরভাগ জলসীমা দাবি করে; এবং যে কোনো বাহিনীর উপস্থিতিতে আপত্তি জানায়।

দ্রুত ভারতীয় যুদ্ধজাহাজ দক্ষিণ চীন সাগরে মোতায়েন করায় চীনা নৌবাহিনী ও নিরাপত্তায় নিয়োজিতরা আপত্তি জানিয়েছে।তারা বলছে, দুই দেশের মধ্যে কূটনৈতিক পর্যায়ে আলোচনা চলার মধ্যেই এমন যুদ্ধজাহাজের উপস্থিতি বিরোধপূর্ণ।

দক্ষিণ চীন সাগরে ইতিমধ্যেই আমেরিকার রণতরীর ও ডেস্ট্রয়ারের উপস্থিতি রয়েছে। ভারতীয় বাহিনী নিয়মিতভাবে আমেরিকার সমমানের যুদ্ধজাহাজগুলোর সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছে বলে সূত্র জানিয়েছে।

চীন কয়েক দশক ধরে দক্ষিণ চীন সাগরের একটি বিশাল অংশ দাবি করে আসছে। সেখানে তারা কয়েকটি বিরোধীয় দ্বীপে সামরিকঘাঁটি নির্মাণ করে আসছে। এদিকে ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, তাইওয়ান ও ইন্দোনেশিয়া তাদের কাছাকাছি সামুদ্রিক অঞ্চল দাবি করে আসছে।

Leave A Reply

Your email address will not be published.

Share via
Copy link
Powered by Social Snap