জন্ম নিবন্ধনে আইরিশ ও আঙ্গুলের ছাপ কেন নয়: হাইকোর্ট

অনলাইন ডেস্ক:
দ্রুত অপরাধী শনাক্ত, নিখোঁজ ব্যক্তির সন্ধান  এবং বেওয়ারিশ লাশের পরিচয় পেতে জন্ম নিবন্ধনে দেশের সকল নাগরিকের আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি (আই কন্ট্যাক্ট) বাধ্যতামূলক করতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
রুলে জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের সচিব, পুলিশ মহাপরিদর্শককে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। অপরদিকে আবেদনের পক্ষে ছিলেন রিটকারী এডভোকেট আরিফুর রহমান। পরে তুষার কান্তি রায় মানবজমিনকে বলেন, জন্ম নিবন্ধনে দেশের সকল নাগরিকের আঙুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি (আই কন্ট্যাক্ট) বাধ্যতামূলক করতে আদালত একটি রুল জারি করেছেন। এছাড়া শিশু জন্মের পরপর আইরিশের প্রতিচ্ছবি (আই কন্ট্যাক্ট) নিতে আরেকটি রুল জারি করেছেন। জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের সচিব, পুলিশ মহাপরিদর্শককে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
এর আগে বিভিন্ন সময় বিবাদীদের দপ্তরে আবেদন করে সাড়া না পেয়ে গত বছরের ১২ মার্চ হাইকোর্টে জনস্বার্থে এই রিট আবেদন করেন আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া। রিটের আরজিতে তা বলা হয়েছে, তিন বছর বয়সের আগে সাধারণত মানুষের আঙুলের ছাপ প্রাকৃতিকভাবে ওঠে না।
ফলে প্রাকৃতিকভাবে আঙুলের ছাপ উঠলে তখন তা জন্ম সনদের সাথে যুক্ত করে নতুন করে জন্ম সনদ দেয়া যেতে পারে।
-মানব জমিন অনলাইন
Loading...
Share via
Copy link
Powered by Social Snap