গলায় টাই না পরায় পার্লামেন্ট থেকে বের করে দেয়া হলো এমপিকে

অনলাইন ডেস্ক:

গলায় টাই না পরার কারণে নিউজিল্যান্ডের পার্লামেন্ট থেকে বের করে দেয়া হয়েছে মৌরি পার্টির একজন এমপি রাউয়িরি ওয়েটিটি’কে। সেখানকার পার্লামেন্টের নিয়ম অনুযায়ী, পার্লামেন্টে বিতর্কের সময় কোন পুরুষ এমপি শুধু তখনই প্রশ্ন করতে পারেন, যদি তিনি টাই পরা থাকেন। কিন্তু রাউয়িরি ওয়েটিটি টাই না পরে গিয়ে দু’বার পার্লামেন্টে প্রশ্ন করার চেষ্টা করেন।

কিন্তু দু’বারই তাকে থামিয়ে দেন স্পিকার ট্রেভর মালার্ড। এরপর তাকে পার্লামেন্ট অধিবেশন থেকে বের করে দেয়া হয়। বেরিয়ে এসে তিনি বলেন, এটা টাই সম্পর্কিত ব্যাপার নয়। এটা হলো সাংস্কৃতিক পরিচয়ের বিষয়। তিনি টাইকে গলায় ঔপনিবেশিক ফাঁস হিসেবে আখ্যায়িত করেন।

এর পরিবর্তে তিনি গলায় একটি সবুজ পাথরের ঝুলনি পরে গিয়েছিলেন। এ অবস্থায় পার্লামেন্টে তাকে দ্বিতীয়বার প্রশ্ন করা থেকে বিরত রাখার পরও রাউয়িরি ওয়েটিটি পার্লামেন্টে প্রশ্ন করতে থাকেন। এ অবস্থায় স্পিকার মালার্ড তাকে চেম্বার থেকে বের করে দেয়ার নির্দেশ দেন। স্পিকারের এমন আচরণকে তিনি অবিবেচক বলে আখ্যায়িত করেছেন। মৌরি পার্টির সহ-নেতা ডেবি নগারেওয়া-প্যাকার কিন্তু এদিন পরেছিলেন টাই। তিনি তার সহকর্মীকে ছাড় দেয়ার অনুরোধ করেছিলেন। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। এটা হলো সেখানে টাই’কে কেন্দ্র করে এমপি ও স্পিকারের মধ্যে সর্বশেষ উত্তপ্ত পরিস্থিতি।

গত বছর এই একই এমপিকে বলা হয়েছিল, যদি তিনি টাই পরে না যান, তাহলে পার্লামেন্ট থেকে তাকে বের করে দেয়া হবে।

Loading...
Share via
Copy link
Powered by Social Snap