কোভিডের পর ধীরে ধীরে বাড়িয়ে তুলতে হবে রোগ প্রতিরোধক ক্ষমতা। জেনে নিন কী করে

Bangla Times News Desk:

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। সেই লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার ডিজিটাল। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার নতুন গাইড ‘ভাল থাকুন’।

কোভিডের চিকিৎসায় এমন অনেক ওষুধ ব্যবহার করা হয় যা আমাদের স্বাভাবিক রোগ-প্রতিরোধক ক্ষমতা কমিয়ে দেয়। তাই রোগ সেরে গেলে ধীরে ধীরে সেটা ফের গড়ে তোলার চেষ্টা করতে হবে। নিয়ম করে চিকিৎসকের পরামর্শ নিন। বিশেষ করে আপনার যদি উচ্চ রক্তচাপ বা ডায়বেটিসের মতো কোনও অসুখ থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী রুটিন তৈরি করুন। তা ছাড়া কোভিডের পর স্বাভাবিক জীবন ফিরে পেতে কয়েকটি নিময় মেনে চলতে হবে। সেগুলো জেনে নিন।

বিশ্রাম নিন

কোভিডের পর ক্লান্তি থেকে যায় বহুদিন। তাই বিশ্রামের প্রয়োজন। খুব তাড়াতাড়ি জোর করে অনেক পরিশ্রমের কাজ করার চেষ্টা করবেন না। একটু জিরিয়ে নিন। ভাল করে টানা ঘুম দিন। রোগমুক্ত হওয়ার পরও অন্তত এক সপ্তাহ সম্পূর্ণ বিশ্রাম করাই ভাল। এতে আরও দ্রুত স্বাভাবিক জীবন ফিরে পাবেন।

পুষ্টিকর খাবার

কোভিডের পর কী খেলে শরীরে বল ফিরে পাবেন, এই নিয়ে নানা রকম তথ্য নেটমাধ্যমে পেয়ে যাবেন। কিন্তু আপনার যদি কোভিডের পাশাপাশি অন্য কোনও দীর্ঘকালীন অসুখও থাকে, তা হলে অবশ্যই একজন পুষ্টিবিদের পরামরর্শ নিয়ে রোজকার ডায়েট ঠিক করুন। এমনিতে এই সময় প্রোটিন বেশি আছে, এমন খাবার বেশি খাওয়া উচিত। পর্যাপ্ত পরিমাণে জল সঙ্গে আবশ্যিক।

ব্যায়াম

প্রত্যেক দিন ধীরে ধীরে ব্যায়াম করা প্রয়োজন। তাতে শরীরে বল ফিরে পেতে সাহায্য করবে। কিন্তু নিজের শরীর বুঝে ব্যায়াম করুন। খুব বেশি ক্লান্ত লাগলে বা মাথা ঘুরলে আরও বিশ্রাম নিন। নিঃশ্বাসের ব্যায়াম করতে পারেন প্রত্যেকদিন।

রক্তে অক্সিজেনের মাত্রা মাপুন

কোভিড সেরে যাওয়ার বেশ কিছুদিন পরও হঠাৎ রক্তে অক্সিজেনের মাত্রা কমে যেতে পারে। তাই নিয়মিত মেপে দেখুন। কোভিডের কারণে ফুসফুসের যদি বেশি ক্ষতি হয়, তা হলে অক্সিজেনের মাত্রা হঠাৎ কমে যেতে পারে।

স্মৃতিশক্তির খেলা

কয়েকটি সহজ স্মৃতিশক্তির খেলা খেলুন, বা ধাঁধার সমাধান করুন। পাজ্‌ল খেলতে পারেন। কোভিডের কারণে মস্তিষ্কের স্বাভাবিক চলনে সমস্যা দেখা দিতে পারে। তাই যাতে মস্তিষ্ক সুস্থ থাকে, সেটা খেয়াল রাখা প্রয়োজন।

Share This:
Loading...
Share via
Copy link
Powered by Social Snap