করোনাকালে অনলাইনে শিখে নিন গ্রাফিক্সের কাজ

আপনি যদি গ্রাফিক ডিজাইন শেখার ক্ষেত্রে নবিশ হন, তবে এ কোর্সটি দিয়ে শুরু করতে পারেন। কোর্সটি আপনাকে টাইপোগ্রাফি, ইথিকস অব কালার অ্যান্ড প্যাটার্ন, বেসিক প্রিন্সিপালস অব সেইপস, ইমেজ মেকিং টেকনিকস, কম্পোজিশন ভিজ্যুয়াল কন্ট্রাস্ট প্রভৃতি বিষয় সর্ম্পকে ধারণা দেবে। আর এগুলো ভিজ্যুয়াল উদাহরণের মাধ্যমে আপনাকে শেখানো হবে। সফলভাবে কোর্সটি শেষ করলে আপনি গ্রাফিক ডিজাইনের একগুচ্ছ দক্ষতার পরিষ্কার ধারণা পাবেন। গ্রাফিক্স ডিজাইনের কোন বিষয়টি নিয়ে আপনাকে আরো জানতে হবে, সে বিষয়েও আপনি বুঝতে পারবেন। এ কোর্সে অংশ নিতে এই লিংকে ক্লিক করুন (https://www.coursera.org/learn/fundamentals-of-graphic-design )।

ফটোশপ ফান্ডামেন্টাল

আপনার কি ডিজিটাল পেইন্টিংয়ের প্রতি অনুরাগ আছে এবং শেখার জন্য এখনো সময় করে উঠতে পারেননি? এ প্রশ্নের উত্তর যদি হ্যাঁ হয়, তবে এখনই বিনামূল্যের উডেমি গ্রাফিক ডিজাইনের কোর্সটি করে ফেলুন। কোর্সটি আপনাকে অ্যাডোবি ফটোশপ সফটওয়্যারের প্রাথমিক বিষয়গুলো শিখিয়ে দেবে। কোর্সটি করার মাধ্যমে আপনি দরকারি টুলগুলো দিয়ে ফটোশপের মূল কাজগুলো কীভাবে করতে হয় তা শিখতে পারবেন। ফটোশপের জটিল ও বিস্তৃত ইন্টারফেস নবীন গ্রাফিক ডিজাইনারদের ভয়ের কারণ হয়ে উঠতে পারে। তবে চিন্তা করবেন না। এ কোর্স সহজ পদ্ধতিতে ফটোশপের বিভিন্ন কাজ শেখার পথকে সুগম করে দেবে। উডেমির কোর্সটি করতে চাইলে এই লিংকে ক্লিক করুন (https://www.udemy.com/course/photoshop-fundamentals-in-one-hour/)।

ফটোশপ ব্যবহার করে তৈরি করুন বিজনেস কার্ড

গ্রাফিক ডিজাইনের প্রাথমিক ধারণা নেওয়া শেষে আপনি বিভিন্ন ফ্রিল্যান্স অনলাইন মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সিংয়ের কাজ করতে চাইলে কিছু বিশেষায়িত দক্ষতাকে শান দিয়ে নিতে হবে। উদাহরণস্বরূপ বলা যায়, অনেক ব্যবসা-প্রতিষ্ঠানের মালিক তাঁদের ব্যবসায়ের কাজের প্রয়োজনীয় কার্ডগুলো ডিজাইন করার জন্য আউটসোর্সিং করে থাকেন। স্কিলশেয়ার আপনাকে বিনামূল্যে এমন একটি কোর্স করার সুযোগ দিচ্ছে, যেখানে আপনি অ্যাডোব ফটোশপ দিয়ে বিজনেস কার্ড তৈরির খুঁটিনাটি বিষয়গুলো শিখতে পারবেন। ক্লাসগুলোর মধ্য দিয়ে আপনি প্রাথমিক ধারণা, টেমপ্লেট ডিজাইন, কোনো ব্যবসায়িক কার্ডের ফ্রন্টসাইড এবং ব্যাকসাইড তৈরি এবং চূড়ান্তভাবে তৈরি কাজের ডিজিটাল সংস্করণ প্রদর্শন শিখতে পারবেন। স্কিলশেয়ারের কোর্সটিতে যোগ দিতে এই লিংকে ক্লিক করুন (https://www.skillshare.com/classes/Create-a-Business-Card-From-Scratch-using-Photoshop/929268591)।

অ্যাডোব ইলাস্ট্রেটর দিয়ে পেশাদার লোগো ডিজাইন

অ্যাডোব ইলাস্ট্রেটর সফটওয়্যারটি নিয়ে আপনার মৌলিক ধারণা থাকলে এবং আপনি যদি ব্যবহারিক দক্ষতা আরো বাড়াতে চান, তবে লোগো ডিজাইন কোর্সটি শুরু করা আপনার জন্য সেরা বিকল্প হতে পারে। উডেমি আপনার জন্য ইলাস্ট্রেটরে পেশাদার লোগো ডিজাইন কীভাবে করবেন তার একটি ভালো কোর্স নিয়ে এসেছে। এ কোর্সে অংশ নেওয়ার মাধ্যমে আপনি লোগো তৈরির প্রাথমিক বিষয়, ধারণা, ডিজাইনের ধারণা, কৌশল এবং পদ্ধতিগুলো শিখতে পারবেন। কোর্সের পাঠগুলো আপনাকে বিশ্বখ্যাত বিভিন্ন লোগোর অর্থ এবং কার্যকারিতা বুঝতে সহায়তা করবে। তদুপরি, এ স্মার্ট অনলাইন কোর্সটি টাইপফেসের সঠিক প্রয়োগ, মেকিং সিম্পল শেইপস, কালার, টেক্সচার, শাইন, স্পেস ও ট্রান্সপারেন্সির মতো বিভিন্ন কৌশল শেখাবে। এ কোর্সে অংশ নিতে এই লিংকে ক্লিক করুন (https://www.udemy.com/course/professional-logo-design-crash-course/)।

টি-শার্ট তৈরি করবেন কীভাবে

আপনি কি নিজে এমন কোনো টি-শার্ট ডিজাইন করতে চান, যা দেখে মানুষ হাজারটার ভিড়ে আপনারটা চিনে নেবে? বর্তমানে গ্রাফিক ডিজাইনারদের জন্য টি-শার্ট ডিজাইনিং একটি লোভনীয় কাজ। এর মাধ্যমে আপনি আপনার করা টি-শার্ট ডিজাইনগুলো অনলাইনে স্থানীয় এবং আন্তর্জাতিক বাজার যেমন টি-স্প্রিং, অ্যামাজন, ই-বে ইত্যাদি প্ল্যাটফর্মে বিক্রি করতে পারেন। অ্যাডোব ইলাস্ট্রেটর দিয়ে টি-শার্ট ডিজাইন নিয়ে এ কোর্সটি বিনামূল্যে করার সুযোগ করে দিচ্ছে বিখ্যাত অনলাইন প্ল্যাটফর্ম স্কিলশেয়ার। যা-ই হোক, এ কোর্সে অংশগ্রহণকারীদের ইলাস্ট্রেটর সফটওয়্যার নিয়ে মৌলিক ধারণা থাকতে হবে। এ কোর্সে যোগ দিতে ক্লিক করুন (https://www.skillshare.com/classes/How-To-Create-A-T-Shirt-and-Get-It-Ready-to-Sell/1099699068)।

টাইপোগ্রাফি : কম্পোজিশন ও ফন্ট

লোগো বা বিজনেস কার্ড, যা-ই আপনি ডিজাইন করেন না কেন, টাইপোগ্রাফির অপপ্রয়োগ আপনার চিত্তাকর্ষক ডিজাইনের সৌন্দর্য ও যোগ্যতা উভয়ই নষ্ট করে দিতে পারে। অন্যদিকে অনন্য, মনোরম, পাঠযোগ্য ও স্মার্ট টাইপোগ্রাফির ব্যবহার আপনার সাধারণ কাজকে অসাধারণ করে তুলতে পারে। আর আপনি যদি গ্রাফিক ডিজাইনকে ক্যারিয়ার হিসেবে নিতে চান, তবে আপনাকে অবশ্যই বিভিন্ন ধরনের টাইপোগ্রাফি এবং সেগুলো কীভাবে কাজ করে সে সম্পর্কে ধারণা নিতেই হবে। আপনাকে টাইপোগ্রাফির নীতি, কম্পোজিশন ও ফাংশন শেখাতে বিনামূল্যে এ কোর্সটি করার সুযোগ করে দিচ্ছে স্কিলশেয়ার। এ গ্রাফিক ডিজাইন কোর্সটিতে যোগ দিতে ক্লিক করুন এখানে (https://www.skillshare.com/classes/Typography-That-Works-Typographic-Composition-and-Fonts/1694217981)।

টেক্সট ও ইমেজ ফ্রেম, স্ট্যাটিক ক্যাপশন

ব্রোশিওর, ইবুকস, অনলাইন ম্যাগাজিন ইত্যাদির লেআউট ডিজাইন করার বিখ্যাত গ্রাফিক ডিজাইনিং সফটওয়্যার হলো অ্যাডোব ইনডিজাইন। এ সফটওয়্যারের মৌলিক বিষয়গুলো শেখার জন্য বিনামূল্যে কোর্স করার সুযোগ করে দিচ্ছে স্কিলশেয়ার। কোর্সটিতে আপনি থ্রেড ফ্রেমের লেআউট তৈরি করা শিখতে পারবেন। যেখানে আপনি বিভিন্ন কলামের মধ্যে টেক্সট, ইমেজ এবং স্ট্যাটিক ক্যাপশন যুক্ত করে একে সুন্দর করে তুলতে পারবেন। আর কী শিখতে চান? আপনি ইনডিজাইন সফটওয়্যারের কালার থিম ব্যবহার করে কালার প্যালেট অ্যাপ্লিকেশনের ব্যবহারও শিখতে পারবেন। এই লিংকে ক্লিক করে কোর্সে অংশ নিতে পারেন (https://www.skillshare.com/classes/Adobe-InDesign-Working-With-Text-and-Image-Frames-Adding-Static-Captions/662914614)।

এ লেখায় আমরা উডেমি, স্কিলশেয়ার ও কোর্সেরার গ্রাফিক ডিজাইন নিয়ে বিনামূল্যের অনলাইন কোর্সগুলোর বিষয়ে আলোচনা করেছি। এ কোর্সগুলো করে আপনি আপনার দক্ষতা বাড়িয়ে ক্যারিয়ারে নতুন পালক লাগাতে পারেন। অ্যাডোব ফটোশপ, অ্যাডোব ইলাস্ট্রেটর বা অ্যাডোব ইনডিজাইন কাজে নিজের দক্ষতা সমৃদ্ধ করার মাধ্যমে গ্রাফিক ডিজাইনের চাকরি ও কাজের জন্য আবেদন করতে পারেন। যা আপনাকে চলমান বিশ্বে অতিরিক্ত অর্থ উপার্জনের পথ তৈরি করে দিতে পারে। তাই দেরি না করে, এখনই বিনামূল্যের গ্রাফিক ডিজাইনের এসব কোর্সগুলোতে অংশ নিন। আর এ জন্য আপনার লাগবে শুধু নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগসহ একটি ল্যাপটপ বা কম্পিউটার। শেখা হোক আনন্দের।

সূত্র : ইউএনবি

Loading...
Share via
Copy link
Powered by Social Snap