উইকিপিডিয়ায় ৭ ভাষায় নায়িকা ববিতা

বিনোদন ডেস্ক:

ঢাকাই সিনেমার একসময়ের সাড়া জাগানো চিত্রনায়িকা ববিতার রয়েছে অনেক অর্জন। কয়েক দশকের অভিনয় ক্যারিয়ারে তিনি দেশ-বিদেশে অনেক পুরস্কার-সম্মাননা পেয়েছেন।

তিনিই বাংলাদেশের একমাত্র তারকা যাকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নায়িকা বলা হয়। বিখ্যাত ভারতীয় পরিচালক সত্যজিত রায়ের অশনি সংকেত সিনেমাটি করার পর থেকেই তার সঙ্গে এই তকমাটি জুটে যায়।

গুণী এই শিল্পী এবার ভিন্ন একটি রেকর্ড গড়লেন। উইকিপিডিয়ায় সাতটি ভাষায় এবার তার তথ্য উঠে এসেছে। যা এদেশের চলচ্চিত্র শিল্পীদের বেলায় একটি রেকর্ড।

সাধারণত উইকিপিডিয়ায় একটি বা দুইটি ভাষাতেই তারকার তথ্য দেখা যায়। কিন্তু, ববিতার ক্ষেত্রে যুক্ত হলো— বাংলা, ইংরেজি, আরবি, কোরীয়, তামিল, ওড়ীয় ও পাঞ্জাবি ভাষায় অনলাইনভিওিক এনসাইক্লোপিডিয়া ‘উইকিপিডিয়া’।

মোট সাতটি ভাষায় ববিতাকে নিয়ে উইকিপিডিয়া তথ্য হালনাগাদ করেছে।

এই বিষয়ে ববিতা দ্য ডেইলি স্টারকে বলেন, ‘এটা আমার জন্য বিরাট পাওয়া। অন্য অনেক পুরস্কারের মতোই এটি আমার কাছে মূল্যবান। ভীষণ খুশি লাগছে আমার।’

‘আমার জীবনের যত অর্জন, সেটার জন্যই আজকে উইকিপিডিয়া এটা করেছে। তারা আমার ওপর রিসার্চ করেই কাজটি করেছে। নতুন জেনারেশনের শিল্পীরাও এটা দেখে অনুপ্রাণিত হবে। সবচেয়ে মজার বিষয় হচ্ছে এসব ভাষার মানুষরা এখন থেকে আমার সম্পর্কে জানতে পারবেন’, যোগ করেন গুণী এই শিল্পী।

উল্লেখ্য, একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ববিতা। পেয়েছেন আজীবন সম্মাননাও (জাতীয় চলচ্চিত্র বিভাগে সেরা পুরস্কার)। ভারতসহ আরও অনেক দেশ থেকেও তিনি সম্মাননা পেয়েছেন। অভিনয় ক্যারিয়ারে ববিতা কয়েক শ সিনেমায় অভিনয় করেছেন। এদেশের বিখ্যাত পরিচালক জহির রায়হানের হাত ধরে তার সিনেমায় আগমন।

Leave A Reply

Your email address will not be published.

Share via
Copy link
Powered by Social Snap