আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিং: মিরাজ দ্বিতীয়, নয়ে মোস্তাফিজ

Share This:

Bangla Times News Desk:

প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। তাতে আইসিসির ওয়ানডে সুপার লিগের শীর্ষে উঠেছে টাইগাররা। শুধু যে দলীয় সাফল্যের পুরষ্কার নয়, ব্যক্তিগতভাবেও পুরষ্কার পেয়েছেন তারা। আইসিসির র‍্যাঙ্কিংয়েও বিশাল উন্নতি হয়েছে মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান ও মুশফিকুর রহিমের।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার সদ্যপ্রকাশিত বোলারদের তালিকায় তিন ধাপ উন্নতি করেছেন মিরাজ। উঠে এসেছেন দুই নম্বরে। অর্থাৎ বর্তমান বিশ্বের দ্বিতীয় সেরা ওয়ানডে বোলার এখন এ বাংলাদেশি। পিছনে ফেলেছেন আফগানিস্তানের অফস্পিনার মুজিব-উর-রহমান, নিউজিল্যান্ডের পেসার ম্যাট হেনরি ও ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহকে। তার উত্থানে মুজিব ও হেনরি নেমেছেন যথাক্রমে তিন ও চার নম্বরে। বুমরাহ পাঁচ নম্বরে।

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে শুরু থেকেই দারুণ বোলিং করেছেন মিরাজ। প্রথম ওয়ানডেতে ৩০ রানের খরচায় পেয়েছেন ৪টি উইকেট। আর সিরিজ জয়ের ম্যাচে নিয়েছেন ২৮ রানের বিনিময়ে ৩টি উইকেট। তার পুরষ্কারই পেলেন মিরাজ। তার সামনে আছেন কেবল নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। ৭২৫ রেটিং পয়েন্ট নিয়ে সেরা দুই আসলেন মিরাজ। যা তার ক্যারিয়ার সেরা পয়েন্ট।

তবে বাংলাদেশের কোনো বোলারের এটাই সর্বোচ্চ সাফল্য নয়। এর আগে ২০০৯ সালে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন সাকিব আল হাসান। পরের বছর দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন সাবেক স্পিনার ও বর্তমান নির্বাচক আব্দুর রাজ্জাক।

মিরাজের সঙ্গে পাল্লা দিয়ে দারুণ উন্নতি হয়েছে বাংলাদেশের পেসার মোস্তাফিজেরও। বড় এক লাফে বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ঢুকে গেছেন তিনি। চলতি মৌসুমের আইপিএল থেকে দারুণ ছন্দ নিয়ে ফেরা এ পেসার আট ধাপ উঠে এসে অবস্থান করছেন নয় নম্বরে। শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ বোলিং করেছেন তিনি। দুই ওয়ানডেতে ৩টি করে মোট ৬টি উইকেট নিয়েছেন কাটার মাস্টার। তার রেটিং পয়েন্ট ৬৫২। এর আগে ২০১৮ সালে সেরা পাঁচে উঠেছিলেন তিনি।

আর শ্রীলঙ্কার বিপক্ষে অসাধারণ ব্যাটিং করায় পুরষ্কার পেয়েছেন মুশফিকও। দুই ম্যাচে একটি হাফ সেঞ্চুরি ও একটি সেঞ্চুরি করার সুবাদে ১৪তম স্থানে উঠে এসেছেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। প্রথম ওয়ানডে ৮৪ রান করার পর আগের দিন খেলেন ১২৫ রানের ইনিংস। উন্নতি হয়েছে মাহমুদউল্লাহরও। দুই ধাপ এগিয়ে আছেন ৩৮তম স্থানে।

তবে ব্যাটসম্যানদের সেরা দশে অবশ্য কোনও রদবদল হয়নি। ৮৬৫ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি বাবর আজম রয়েছেন এক নম্বরে। দুই ও তিন নম্বরে রয়েছেন যথাক্রমে বিরাট কোহলি ও রোহিত শর্মা।

Loading...