অ্যান্ড্রয়েড ফোন থেকে গোপনে অর্থ চুরি করছে ১৪ অ্যাপস

অনলাইন ডেস্ক: অ্যান্ড্রয়েড ফোন থেকে গোপনে অর্থ চুরি করে নিতে পারে কয়েকটি বিপজ্জনক অ্যাপ্লিকেশন। গোপনে মোবাইলে থাকা অর্থ খরচ করে বিভিন্ন সেবার সাবসক্রিপশন কিনতে থাকে।

সম্প্রতি সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের পক্ষ থেকে ক্ষতিকর কয়েকটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের তালিকা প্রকাশ করা হয়েছে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা এ ধরনের প্রতারণামূলক অ্যাপ্লিকেশন দ্রুত মোবাইল থেকে আনইনস্টল করে ফেলার পরামর্শ দিয়েছেন।

‘গ্যাজেটস নাউ’-এর এক প্রতিবেদনে বলা হয়, সফোসের পক্ষ থেকে গত মাসে কয়েকটি বিপজ্জনক অ্যান্ড্রয়েডের অ্যাপের বিষয়ে গুগলের কাছে তথ্য পাঠানো হয়।

সফোসের বিশেষজ্ঞরা দাবি করেন, এসব অ্যাপ কৌশলে দামি সাবসক্রিপশন কিনতে থাকে। এগুলো মূলত ‘ফ্লিসওয়্যার অ্যাপস’ নামে পরিচিত। এসব অ্যাপ ব্যবহারকারীর কাছ থেকে ব্যবহারকারীর শর্তাবলি (টার্মস অ্যান্ড কন্ডিশন) লুকিয়ে রাখে। এরপর ব্যবহারকারীর অজান্তেই শত শত ডলারে সাবসক্রিপশন চালু করে দেয়।

সফোসের প্রতিবেদনে কয়েকটি হরোস্কোপ অ্যাপের উল্লেখ করা হয়েছে, যার পেছনে প্রতি সপ্তাহে ৭০ মার্কিন ডলার করে খরচ করতে বাধ্য করে এসব বিপজ্জনক অ্যাপেস।

 

এসব অ্যাপে এমন কৌশল খাটানো থাকে যাতে ব্যবহারকারী সাবসক্রিপশন বাটন চাপার বদলে ব্যাক বাটন চাপলে সাবসক্রিপশন চালু হয়ে যায়।

গুগলের কাছে সফোস যে তালিকা পাঠিয়েছে তার মধ্যে থেকে গুগল বেশ কিছু অ্যাপ প্লেস্টোর থেকে সরিয়ে ফেলেছে।

এখনো ১৪ টি অ্যাপ গুগল প্লেস্টোরে আছে। সেই বিপজ্জনক অ্যাপগুলো হচ্ছে—কমপ্রেস ভিডিও, ডায়নামিক ওয়ালপেপার, গেমট্রিস ওয়ালপেপার, মজিফন্ট, মন্টেজ-হেল্প ইউ মেক কুল ভিডিওস, মাই রেপ্লিকা, ওল্ড মি-সিমুলেট ওল্ড ফেস, ফটো কনভার্টার, প্র্যাঙ্ক কল, রিকভার ডিলিটেড ফটোজ, ফটো ব্যাকআপ, সার্চ বাই ইমেজ, ভিডিও ম্যাজিশিয়ান, এক্সস্লিপ ও জয়না ওয়ালপেপার।

Leave A Reply

Your email address will not be published.

Share via
Copy link
Powered by Social Snap