অস্ট্রেলিয়ায় বিনা খরচে উচ্চশিক্ষার সুযোগ

অস্ট্রেলিয়ার অ্যাডিলেইড বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার জন্য বৃত্তির সুযোগ দিচ্ছে অ্যাডিলেইড স্কলারশিপ ইন্টারন্যাশনাল প্রোগ্রাম। এই বৃত্তির আওতায় বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি নিতে পারবেন।

সম্প্রতি ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর ও পিএইচডিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অ্যাডিলেইড বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে পড়ানো হয় এমন সব বিষয়েই ডিগ্রিগুলো নেওয়া যাবে।

নির্বাচিত শিক্ষার্থীরা আকর্ষণীয় বৃত্তি পাবেন। একজন শিক্ষার্থীকে পড়াশোনা ও বসবাসের খরচ বাবদ বছরে প্রায় ২০ লাখ টাকা দেওয়া হবে। স্নাতকোত্তর ডিগ্রির মেয়াদ দুই বছর। পিএইচডি ডিগ্রির মেয়াদ তিন বছর হলেও তা প্রয়োজনে বাড়ানো যেতে পারে।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড বাদে বিশ্বের সব দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের জন্য শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির স্নাতকের সমমান ডিগ্রি থাকতে হবে। এ ছাড়া স্নাতক পর্যায়ে সব বিষয় (কোর্স) ভালোভাবে সম্পন্ন হতে হবে।

শিক্ষার্থীদের মেধা ও গবেষণার দক্ষতার ওপর ভিত্তি করেই দেওয়া হবে এই বৃত্তি। বৃত্তির আওতায় বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির আবেদনের সময় নিজেকে আন্তর্জাতিক শিক্ষার্থী হিসেবে উল্লেখ করতে হবে। পড়ালেখা চলাকালেও একই অবস্থান থাকতে হবে।

অ্যাডিলেইড স্কলারশিপ ইন্টারন্যাশনাল প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে অ্যাডিলেইড  বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে (http://bit.ly/1jPddGe)।

Leave A Reply

Your email address will not be published.

Share via
Copy link
Powered by Social Snap